বৈশ্বিক মহামারীতে ত্রান নিয়ে মানুষের দরোজায় উত্তর কুশিয়ারা প্রবাসী আন্তর্জাতিক অনলাইন গ্রুপ

ইকবাল আহমেদ লিমন:::
পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রবাসীদের নিয়ে গঠিত উত্তর কুশিয়ারা প্রবাসী আন্তর্জাতিক অনলাইন গ্রুপ,
সুচনালগ্ন থেকে আর্তমানবতার কল্যাণে কাজ করে যাচ্ছে প্রবাসী এই  সংগঠন,

ইতিমধ্যে সংগঠনটি মানবতার কল্যাণের দেশের মানুষের জন্য বছরে তারা কয়েকঠি কর্মসূচি হাতে নেয়,তাদের মধ্য হচ্ছে ,শিক্ষাক্ষেত্রে শিক্ষা উপকরণ, অসুস্থ ব্যক্তিদের চিকিৎসার জন্য অনুদান সহ বিভিন্ন ধর্মীয় উৎসবে উৎসব সামগ্রী এবং বন্যার সময় ত্রান সামগ্রী, রমজান মাসে ইফতার সামগ্রী,জনস্বাস্থ্য ও চিকিৎসার জন্য হেলথ ক্যাম্পেইন,শীতার্তদের শীত বস্ত্র বিতরণ সহ বহুমুখী মানবসেবা কর্মকান্ডে FUKAOG এর প্রবাসীরা জোরালো অবদান রাখছে।

বৈশ্বিক মহামারিতে পৃথিবীর মানুষ যখন সংকটাপন্ন কেবিড-১৯  করোনা ভাইরাসে সারা দুনিয়া যখন অজানা আতংকে দিন যাপন করছে,
আর আমাদের প্রবাসিরা ও ভালো নেই প্রবাসে হোম-কোয়ারান্টে আর লকডাউনে থাকায় কর্মহীনতায় মানবতার জীবন-যাপন করতছেন,তারপর ও জীবন বাজী রেখে দেশের জন্য কাজ করে যাচ্ছে রেমিট্যান্স যোদ্ধারা।

কিন্তু দেশ ও দেশের মানুষের জন্য তাদের মন ও মানুষিকরা সব-সময় পড়ে থাকে স্বদেশের তরে,তারাও ভালো নেই প্রবাসে তারপরও দেশপ্রেমে নেই কোন ঘাড়তি তাদের।

তাইতো বরাবরে মতো মানবতাবাদী এই সংগঠন এই সংকটময় সময়ে আবারো হাজির প্রিয় স্বদের তরে, বিশ্বের বিভিন্ন দেশের মতো ছড়িয়ে পড়েছে  করোনাভাইরাস আমাদের দেশে কর্মমুখর মানুষ আর ঘর থেকে বের হতে পারছেনা হোম-কোয়ারান্টে আর লকডাউনে থাকায় কর্মহীনতায় মানবতার জীবন-যাপন করতছেন নিম্নবিত্ত আর মধ্যবিত্তের মানুষগুলো জন্যে  তাদের পাশে ত্রান-সাহায্য নিয়ে দাড়িয়েছে কুশিয়ারার জনপ্রিয় এই সংগঠন।

উত্তর কুশিয়ারা ইউপির ৩২০ পরিবার কে এই মহামারি তে তাদের ঘরে ঘরে ত্রান-সাহায্য পৌছে দিচ্ছে তাদের সাধ্যেনুসারে,ভবিষ্যতে আরো কাজ করে যাবে আশাবাদী কুশিয়ারা বাসী।

এতো ব্যস্ততা থাকার পরও কুশিয়ারা প্রবাসীরা  পরিবার পরিজনদের পরে দেশ সেবায় তারা যে উদ্যোগ গ্রহণ করেছে, বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের কাছে প্রশংসায় তারা পঞ্চমুখ।

কুশিয়ারা পাড়ের প্রবাসীর সত্যিকারের প্রসংসার দাবিদার, তারা আঙ্গুল দেখিয়ে দিচ্ছে যে,প্রবাসে থাকলেও  দেশ ও মাতৃকার জন্য প্রবাস থেকে কিছু করা যায়,আসলেই তাদের ভেতরে  স্বদেশ প্রেম থাকার জন্য এসব সম্ভব হচ্ছে।

আমাদের প্রবাসীরাই সত্যিকারে দেশপ্রেমিক, তাদের স্বদেরপ্রেম আর সাহসী প্রতিটি পদক্ষেপ দেশ ও জাতির কল্যাণে নিরবে করে যাচ্ছে কাজ।

সেই প্রবাসীরা বিদেশের মাঠিতে থাকিও স্বদের মানুষের জন্য বিশেষ করে নিজ ইউপি উত্তর কুশিয়ারার মানুষের জন্য মানব সেবার উদ্দেশ্যে তারা বর্তমান যুগোপযোগী একটা আন্তর্জাতিক অনলাইন গ্রুপ গঠন করেছেন, ফেঞ্চুগঞ্জ উপজেলার উত্তর কুশিয়ারা ইউপির কিছু স্বপ্নবাজ প্রবাসীরা,

দেশের সীমানা প্রাচীর ডিঙে বিদেশের মাঠিতে থাকা প্রবাসীদের নিয়ে ২০১৭সালে গঠিত হয়, ফেঞ্চুগঞ্জ উত্তর কুশিয়ারা আন্তর্জাতিক প্রবাসী অনলাইন গ্রুপ।

আমাদের প্রবাসীদের মহত কাজগুলো সত্যি গর্ব হয়,বর্তমান এই মহামারির সময় তারা বিন্দুমাত্র ভুলেনি স্বদেশের কথা,স্বদেশের তরে তারা বিরামহীন ভাবে করে যাচ্ছে কাজ,

আগামীতে এই জনপদের প্রবাসীরা আরো উন্নয়ন মূলক কর্মকাণ্ডের মাধ্যমে মানব সেবার নজির স্থাপন করবে সেই প্রত্যাশা করছেন উত্তর কুশিয়ারা বাসী।

লেখক: শিক্ষানবিশ আইনজীবী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *