এই বছরেই বাজারে আসতে পারে করোনার ভ্যাকসিন

ফেঞ্চুগঞ্জ প্রতিদিন ডেস্ক:: এই বছরের মধ্যেই করোনাভাইরাসের ভ্যাকসিন চলে আসবে বলে তথ্য দিয়েছেন যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের একজন স্বাস্থ্য বিশেষজ্ঞ। গতকাল রোববার এক অনুষ্ঠানে ভ্যাকসিনের এ সুখবর দেওয়ার পাশাপাশি এ কথা বলে তিনি সতর্ক করেছেন, তাই বলে এ নিয়ে নির্ভাবনায় হাত–পা গুটিয়ে বসে থাকা যাবে না। এতে বিপদ হতে পারে।

জনস হপকিনস ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের স্বাস্থ্য সুরক্ষা কেন্দ্রের পরিচালক ড. টম ইঙ্গলসবি যুক্তরাষ্ট্রের এনবিসি নিউজের ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এ মন্তব্য করেন।

ইঙ্গলসবি অনুষ্ঠানের উপস্থাপক চাক টডকে বলেন, ‘ভ্যাকসিনের জন্য এক বা দেড় বছরের টাইমলাইন সাধারণত অবাস্তব মনে হতে পারে। তবে মহামারিকে ঘিরে অসাধারণ পরিস্থিতি এমন সম্ভাবনা তৈরি করেছে। সব কিছু ঠিকমতো এগোলে আমাদের কিছুটা আশা করা উচিত যে, আমরা সম্ভবত বছরের শেষের দিকে একটি ভ্যাকসিন দেখতে পাব।’

ইঙ্গলসবি বলেন, ‘বিশ্বজুড়ে ১১০টি ভ্যাকসিন প্রকল্প নিয়ে বিশ্বের প্রধান প্রধান ভ্যাকসিন কোম্পানিগুলো কাজ চালিয়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা হিসেবে টনি ফসি ও মনসেফ সাউয়ি এই প্রকল্পে সঙ্গে যুক্ত। তাঁরা বিশ্বাস করেন যে এটা সম্ভব। আমিও মনে করি, এটা সম্ভব। তবে এ জন্য সবকিছু ঠিকঠাক হতে হবে।

তথ্যসুত্র: দৈনিক প্রথম আলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *